আহোম ধৰ্ম: বিভিন্ন সংশোধনসমূহৰ মাজৰ পাৰ্থক্য

No edit summary
অনুবাদ
1 নং শাৰী:
{{Infobox Religious group|name='''তাঈ-আহোম ধৰ্ম'''|group='''তাঈ-আহোম ধৰ্ম'''|regions=[[অসম]] আৰু [[অৰুণাচল]]|scriptures=[[লিট্ লাই পেঞ কা কা]]|languages=[[আহোম ভাষা]]|notes=[[আহোম]] সকলৰ পৰম্পৰাগত তাঈ জনগোষ্ঠীয় ধৰ্ম}}
'''আহোম ধৰ্ম''', '''বানফি ফুৰালুঙ ধৰ্ম''' বা '''তাঈ-আহোম ধৰ্ম''' [[আহোম]] সকলৰ পৰম্পৰাগত তাঈ জনগোষ্ঠীয় ধৰ্ম। আহোম সকলে ১২২৮ ত [[চাওলুং চুকাফা]]ৰ লগত অসমলৈ আহোতে লগত তিনি শ্ৰেণীৰ পন্দিত ,বহুতো ধৰ্মপুথি আৰু ধৰ্মীয় পৰম্পৰা লৈ আহিছিল। আহোম ধৰ্মটো মূলত পূৰ্বপুৰুষ উপাসনা ভিক্তিত। ইয়াত কিছু ক্ষেত্ৰত জীৱ উৎসৰ্গা কৰা হয় যাক বান-ফি বোলা হয়। পূৰ্বপুৰুষ উপাসনা আৰু খ্বন বিস্বাস এই দুইটা বস্তু অইন তাঈ সকলৰ পৰম্পৰাত দেখা যায়। আহোম ধৰ্ম সাধাৰণতে মূৰ্তিপূজা দেখা নাজায় মাত্ৰ এজন বিশেষ দেৱতাৰ বাহিৰে যাক কেৱল [[আহোম]] চাও-ফা সকলেহে অৰ্চনা কৰে। ধৰ্মটোত এখন স্বৰ্গীয় ঠাইৰ কথা উল্লেখ পোৱা যায় যাক মৌং-ফি বুলি কোৱা হয় আৰু ই [[চীন]]ৰ টিয়েন নামৰ অংশত অৱস্হিত অৱশ্যে এই ধৰ্মত নৰকৰ দৰে ঠাইৰ কোনো উল্লেখ পোৱা নাযায়। এই ধৰ্মটো [[আহোম]] ৰাজ্যৰ ৰাজধৰ্ম আছিল। তেওলোকৰ তিনিপুৰোহিত শ্ৰেণী হল- ম'চাম,ম'হুং,ম'প্লং।
{{Under construction|reason=অনুবাদ}}
==সংক্ষিপ্ত বিবরণ==
Ahom ধর্ম প্রাথমিকভাবে Phi এবং বাঁধ (পূর্বপুরুষ আত্মা) নামক দেবতা পূজা উপর ভিত্তি করে। পূর্বপুরুষের উপাসনা এবং খওয়ানের প্রাণবন্ত ধারণাটি অন্য তেই লোক ধর্মের সাথে ভাগ করে নেওয়া দুটি উপাদান। যদিও স্ব স্ব হান (ফু) এবং পুঃ এর দ্বৈততা ধারণাগুলি সম্ভবত তাওজিম থেকে এসেছে, যিন এবং ইয়াং ধারণ করে। চিকেন এবং লাও ঐতিহ্যগত ভাত বিয়ার সহ কাস্টম পবিত্র উত্সর্গগুলি উভয় পাতলা (নাম লাও) এবং অনাহুত (লুওক লাও) আকারেও অন্যান্য তাইওয়ের লোক ধর্মের মধ্যে দেখা যায়। আহমদের ধর্মের পুরোহিতদের মো ' -Luong। আহম্ম ধর্মের ঐতিহ্যবাহী মন্দির হও-ফী (এছাড়াও: চিয়াং রওয়ান) নামে পরিচিত। ধর্মটি আহম্মে পাদরি শ্রেণীর শ্রেণী দ্বারা সংরক্ষিত ছিল। আহম্মে রিভাইভাল মুভমেন্টে, তারা ধর্মকে প্রসারিত করেছিল এবং আজকে ফরাসুং সোসাইটি নামে পরিচিত একটি সমাজ গঠন করেছিল। বর্তমানে আসামের বিভিন্ন অংশে ফরাসুং সোসাইটির শাখাগুলি দ্বারা তারা অনেক হো-ফী মন্দির নির্মিত হয়।
 
==বাঁ-ফী (পূর্বপুরুষ পূজা) ==
দম-ফী (বাঁধ: মৃত: ফী: দেবতা) পূর্বপুরুষদের উপাসনা হিসাবে দেবতাদের পূজা করা হয় এবং এটি স্বতন্ত্র পরিবারের (বাঁ-ফী) বা সর্বজনীনভাবে (মে-বাঁ-ম-ফী) সঞ্চালিত হয়। আহম সমাজে মৃতরা একটি বাঁধ হয়ে যায় (আক্ষরিক, 'মৃতদের আত্মা')। তারা ভয় (ভয়, আশ্চর্য, এবং শ্রদ্ধা) অনুষ্ঠিত হয়; উপাসনা এবং সুরক্ষা জন্য propitiated। চতুর্দশ প্রজন্মের পর একটি বাঁধ একটি দেবতা (ফী) হয়ে ওঠে এবং সমগ্র সম্প্রদায়ের দ্বারা উপাসনা করা হয়। প্রজন্মের (তিনটি সর্বোচ্চ জীবিত প্রজন্মের সংখ্যার সাথে) এবং মৃত্যুর পরিস্থিতি অনুসারে তিনটি ড্যাম গ্রেড হয় এবং তারা এক গ্রেড থেকে পরবর্তী পর্যন্ত অগ্রগতি লাভ করে।
 
===ঘর বাঁধ===
পরিবারের প্রধান এবং তার স্ত্রী বা পিতামাতাকে না বাঁধ ("নতুন বাঁধ", দ্বিতীয় প্রজন্ম), পরবর্তী উচ্চ প্রজন্মের ঘাই বাঁধ ("প্রধান বাঁধ", তৃতীয় প্রজন্ম) এবং পরবর্তী উচ্চ প্রজন্মের চি রায়ান বলা হয় বাঁধ (4 র্থ প্রজন্ম)। প্রতিটি বাঁধ শুধুমাত্র স্বামী এবং স্ত্রী উভয় মৃত যখন সম্পূর্ণ হয়। এই তিনটি ডাম গ্রীহ বাঁধ গঠন করে। যারা অস্বাভাবিকভাবে মারা যায় তাদের সন্তান বা অবিবাহিত ছাড়াও জোকোরুয়া বাঁধ বলা হয় এবং গ্রীহ বাঁধে অন্তর্ভুক্ত করা হয় না এবং ভিন্নভাবে উপাসনা ও উপাসনা করা হয়। [22]
 
পরিবারের ড্যামগুলি রান্নাঘরের উত্তর-পূর্ব স্তম্ভে অবস্থিত, ফ কাম (আসামি: বাঁধ খুটা), যা সাধারণত বাড়ির নির্মাণের সময় প্রথম উত্থাপিত হয় এবং সমগ্র ঘরে এটি সবচেয়ে পবিত্র স্থান বলে মনে করা হয়। [23] ফো কাম এ পরিচালিত দম ফী অনুষ্ঠান। [24] পারিবারিক দেবতা শেনগ কা ফাওও ফো কামে উপাসনা করেন।
===চ্যাং বাঁধ===
পরবর্তী নয়টি প্রজন্মের দামস (5 র্থ থেকে 13 তম) চ্যাং বাঁধ গঠন করে, যাকে ড্যামগুলি থ্রেশহোল্ডে ঘর থেকে বের করে দেওয়া হয়েছে; এবং বিশেষ রীতি অনুযায়ী পূজা করা হয়, নামাযের পূরকোর সুল কুহা (নয়টি প্রজন্মের জন্য উত্সব) )।
 
===চাও ফী বাঁধ===
এটি ডামসের জন্য চূড়ান্ত পর্যায়ে এবং এই পর্যায়ে, (14 তম ও ঊর্ধ্ব) ডামস (ফী) হয়ে ওঠে এবং সমগ্র সম্প্রদায়ের মূল পূর্বপুরুষদের সঙ্গে একত্রিত হয় বলে মনে হয় চও ফী বাঁধ। দাশের এই শ্রেণিতে দুজন মন্দ দেবতা রায় খিন এবং বা খ খিন খুব অন্তর্গত, কিন্তু তাদের নিম্ন স্তরের সাথে আলাদাভাবে পূজা করা হয়। চতুর্দশ প্রজন্মের জোকোরুয়া ড্যাম খিন হন এবং এই দুই দেবদেবীর সাথে যোগ দেন।
 
 
==এছিয়াৰ অইন ধৰ্মৰ সৈতে সাদৃশ্যতা==
আহোম ধৰ্ম মূলতে ফি আৰু দাম(মৃতক)ৰ পূজাত বিস্বাসী।পূৰ্বপুৰুষ উপাসনা আৰু খ্বন বিস্বাস এই দুইটা বস্তু অইন তাঈ সকলৰ পৰম্পৰাত দেখা যায়। অন্যহাতে জীৱৰ দ্বিতীয়তা হান (ফু) আৰু পু তাওবাদৰ য়িন আৰু য়াংৰ পৰা অহা বুলি সন্দেহ কৰা হয়। ধৰ্মীয় অনুষ্ঠানত কুকুৰা আৰু লাও নামৰ পৰম্পৰাগত পানীয় বিধ (লোক-লাও: পানী নিদিয়া , নাম-লাও:পানী দিয়া)ৰ প্ৰথা অইন তাঈ সকল বিশেষকৈ লাও আৰু থাইলেন্দৰ তাঈ পৰম্পৰাগত ধৰ্ম চাটচানা ফি ত দেখা যায়।
 
==লগতে চাওক==
"https://as.wikipedia.org/wiki/আহোম_ধৰ্ম"ৰ পৰা অনা হৈছে